আপনার ল্যাপটপটি অনেক বেশী গরম হয়ে যাচ্ছে? মেকারের কাছে না গিয়ে নিজেই ঠিক করুন (ভিডিও)

laptop-overheat-itworld.com.bd-picture-itworldbd
ল্যাপটপ অনেক নাজুক একটি ডিভাইস। হ্যা, সত্যি বলছি। আমাদের মোবাইল কিংবা ডেস্কটপ কম্পিউটার নষ্ট হলেও মনে হয় আমরা অতটা চিন্তিত হই না যতটা চিন্তিত হই ল্যাপটপ এর সামান্যতম কোন সমস্যা দেখা দিলে। আর ল্যাপটপ এর বেশকিছু সমস্যার মধ্যে সবথেকে কমোন সমস্যা হলো ল্যাপটপ অনেক গরম হয়ে যাওয়া।
যার কারণে ল্যাপটপ ব্যবহার করার সময় ল্যাপটপ বারবার রিস্টার্ট নেয়, ল্যাপটপ স্লো হয়ে যায় আবার অনেক সময় তো ল্যাপটপ এর মাদারবোর্ড এও সমস্যা দেখা দিতে পারে। তাই এ ব্যাপারটি নিয়ে মোটেও অবহেলা করা যাবে না। আসলে ল্যাপটপ গরম হয়ে যাওয়ার মূল কারণ হলো ধুলাবালি। আর এই কাজটি করার জন্য আমরা শরনাপন্ন হই কম্পিউটার ইঞ্জিনিয়ারদের কাছে।
আর কম্পিউটার ইঞ্জিনিয়ারগণ খুবই সহজ এই কাজটির জন্য আমাদের কাছ থেকে হাতিয়ে নেন মোটা অংকের টাকা। আমার পারসোনাল অভিজ্ঞতা থেকে বলছি, খুবই সাধারণ ও সহজ এই কাজটির জন্য ইঞ্জিনিয়ার-রা আপনার কাছ থেকে সর্বনিম্ন ৫০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত চার্জ করতে পারে।
অথচ আপনি একটু চেষ্টা করলেই সহজ কাজটি বাসায় বসেও করে ফেলতে পারেন। এতে আপনার টাকাও বাচবে আর আপনারও শেখা হবে অনেক কিছু। তাহলে আসুন নিচের ভিডিওটি থেকে ঝটপট করে শিখে ফেলি কিভাবে এটি করবেন :
ভিডিওটি খুবই সতর্কতা ও মনোযোগের সাথে দেখুন। তারপর খুবই সাবধানে একটির পর একটি ধাপ অনুসরণ করুন। মোটেও তাড়াহুড়ো করবেন না। মাথা ঠান্ডা রেখে আপনার ল্যাপটপটি খুলে সকল ময়লা পরিষ্কার করুন। আর যদি কোন যন্ত্রাংশ (যেমন : কয়েল) সাবান দিয়ে ধুয়ে থাকেন তাহলে তা পিসিতে লাগানোর পূর্বে অবশ্যই রোদে শুকিয়ে নিন। যেন বিন্দুমাত্র পানিও যেন না থাকে। মনে রাখবেন, কাজটি আপনাকে নিজ দায়িত্ব রিক্স নিয়ে করতে হবে। কোন সমস্যা হলে আমি দায়ী থাকবো না।