Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৯)


আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন।

প্রায় এক মাস হয়েছে আমরা এই ব্লগটি চালু করেছি। আপাতত আমাদের অন্য স্টাফরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় আমি নিজে একাই ব্লগিং চালিয়ে যাচ্ছি। তাই সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে। প্রত্যেকটি পোষ্ট করার পর নিচের টেবিলে লিংক করে দেয়া হবে।
ব্লগার Settings পরিচিতি পর্ব-৩ঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৯) শুরু করছি। আমাদের আজকের পোষ্ট হচ্ছে ব্লগারের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ Settings. এই অপশনটির অধীনে আরোও বেশ কিছু অপশন থাকায় আমরা এটিকে ৩ টি ভাগে ভাগ করে পোষ্ট করি। তারই ধারাবাহিকতায় আজকের পোষ্ট Settings এর ৩য় পর্ব Search Preference এবং Other দুটি অপশন নিয়ে আলোচনা করবো।
Blogger-Settings
  • উপরের চিত্রের লাল চিহ্ন দ্বারা মার্ক করা যে দুটি অপশন দেখতে পাচ্ছেন এ দুটি অপশন নিয়ে আমরা আজকের পোষ্টে আলোচনা করবো। এ দুটি অপশনের মধ্যে Other অপশনটি তেমন গুরুত্বপূর্ণ না হলেও Search Preference অপশনটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 ০১। ব্লগার Search Preference পরিচিতিঃ

Blogger Search Preference
  • Meta Tags - এখানে আপনি আপনার ব্লগের বিষয় বস্তুর সাথে মিল রেখে ১৫০ অক্ষরের মধ্যে একটি সংক্ষিপ্ত বর্ণনা লিখবেন। এই কীওয়ার্ডগুলির মাধ্যমে সার্চ ইঞ্জিন আপনার ব্লগটির বিষয় সম্পর্কে ধারনা পাবে।
  • Errors and Redirections - এটির অধীনে আরোও দুটি অপশন রয়েছে। Custom Page Not Found এর জায়গা একটি কাষ্টম পেজ তৈরী করে দিতে পারেন। এর ফলে কেউ যদি আপনার ব্লগে কোন ভূল লিংকে প্রবেশ করে তাহলে তাকে কিছু দিক নির্দেশনা প্রদান করতে পারবেন। এটি 404 Error Page বলা হয়।  Custom Page Not Found সম্পর্কে এখান থেকে বিস্তারিতজেনে নিতে পারেন। Custom Redirects অপশনটি দিয়ে আপনি একটি লিংক হতে অন্য লিংকে নিয়ে যেতে পারেন। সাধারণত যখন কোন লিংক পুরনো হয়ে যায় তখন এ ধরনের লিংক ব্যবহার করা হয়। 
  • Crawlers and Indexing - এ অপশন দুটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অপশন দুটির উপরে একটি ম্যাসেজ দেখতে পাবেন যে, আপনি যদি এ গুলির কোন একটি ভূল Setting করেন, তাহলে সার্চ ইঞ্জিন আপনার ব্লগটি উপেক্ষা করতে পারে। কাজেই এ দুটি অপশন চালু করার আগে ভালভাবে জেনে নেওয়া জরুরী। এ দুটি অপশন নিয়ে আমরা পূর্বে বিস্তারিত আলোচনা করেছি। আপনি এখান থেকে দুটি পোষ্ট দেখে আসতে পারেন।Robots.txt ফাইল কি বা কেন এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয় এবং আরেকটি পোষ্ট ব্লগার Custom Robots Header Tags Settings

 ০২। ব্লগার Other অপশন পরিচিতিঃ

Blogger Other Settings
  • Blog Tools - এখান থেকে ব্লগ ডিলিট, কাষ্টম ব্লগ Import এবং ব্লগ Backup নিতে পারবেন।
  • Site Feed - এখানে তেমন কিছু করার নেই। আপনি যদি আপনার ব্লগার Feed টি Feedburner এ Redirect করতে চান, তাহলে এই পোষ্ট হতে বিস্তারিত দেখে আসতে পারেন।
  • বাকী যে অপশনগুলি রয়েছে সেগুলি তেমন গুরুত্বপূর্ণ নয়। তবে এখানে Google Analytics অপশনটি ব্যবহার করতে পারেন। এটি নিয়ে পরবর্তী আমরা বিস্তারিত আলোচনা করবো।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা বিবিধ অপশনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। ততক্ষণ আমাদের সাথে থাকুন, ধন্যবাদ।