Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৫)


আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন।

প্রায় এক মাস হয়েছে আমরা এই ব্লগটি চালু করেছি। আপাতত আমাদের অন্য স্টাফরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় আমি নিজে একাই ব্লগিং চালিয়ে যাচ্ছি। তাই সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে। প্রত্যেকটি পোষ্ট করার পর নিচের টেবিলে লিংক করে দেয়া হবে।
ব্লগার Layout পরিচিতিঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৫) এ আমি মোঃ হারুন-অর-রশিদ আপনাদের আবারও জানাই স্বাগতম। আমাদের আজকের পোষ্ট হচ্ছে কিভাবে আপনি ব্লগের Layout অপশনটি ব্যবহার করে নতুন Widgets যুক্ত করবেন।
  • ব্লগার ড্যাশবোর্ড হতে Layout অপশনে ক্লিক করলে নিচের চিত্রের মত ব্লগার Layout দেখতে পাবেন।
Blogger Layout
  •  প্রত্যেক ব্লগের Layout অংশটি এ রকমই হয়। তবে Template বেধে ব্লগার Layout টি একটু ভিন্ন হতে পারে। 
  • উপরের চিত্রে ২ সংখ্যা দিয়ে যে অংশটি মার্ক করা হয়েছে সেটি হচ্ছে ব্লগার Gadget বাটন। এ গুলি সাধারণত ব্লগার Layout এর ডানে, উপরে, নিচে এমনকি বাম দিকেও হতে পারে। আপনি যখনি কোন নতুন Widget যুক্ত করবেন, তখনই এই বাটনটিতে ক্লিক করতে হবে। এই বাটনটিতে ক্লিক করার পর আপনি নিচের চিত্রটি দেখতে পাবেন।
Blogger-Gadgets
  •  উপরের চিত্রে যে অপশনগুলি দেখতে পাচ্ছেন এগুলি হচ্ছে এক একটি Gadgets. এগুলিতে ক্লিক করেই আপনার ব্লগারে যুক্ত করতে পারবেন। এ গুলির যে কোন একটিতে ক্লিক করলে আরেকটি বক্স আসবে, সেখানে Save এ ক্লিক করলেই Gadget টি আপনার ব্লগে যুক্ত হয়ে যাবে।
Blogger Html JavaScript
  • উপরের যে চিত্রটি দেখতে পাচ্ছেন এটিও হচ্ছে একটি ব্লগার Gadget. এটিকে আলাদাভাবে দেখানোর কারণ হচ্ছে যে, এটি ব্লগার Gadgets গুলির মধ্যে সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। আপনার ব্লগে যদি কোন কাষ্টম Widget যুক্ত করতে চান তাহলে এটির মাধ্যমে যুক্ত করতে পারবেন।
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগারের গুরুত্বপূর্ণ অংশ Template নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। ততক্ষণ আমাদের সাথে থাকুন।