Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৪)


আপনারা হয়তো জানেন যে, কারও ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক কাজের জন্য ব্লগ তৈরী করার সবচেয়ে সহজ প্লাটফর্ম হচ্ছে Google এর Blogger. খুব সহজে এবং কোন প্রকার ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই ব্লগার দিয়ে সহজে ব্লগ তৈরী করা যায়। তাছাড়া এটি Google কোম্পানির হওয়াতে কোন প্রকার সংকোচ ছাড়াই ব্লগিং চালিয়ে যেতে পারবেন।

প্রায় এক মাস হয়েছে আমরা এই ব্লগটি চালু করেছি। আপাতত আমাদের অন্য স্টাফরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় আমি নিজে একাই ব্লগিং চালিয়ে যাচ্ছি। তাই সময়ের অভাবে সব ধরনের পোষ্ট করা সম্ভব হচ্ছে না। যদিও এ পোষ্টটি ব্লগিং শুরুরদিকে করা উচিত ছিল কিন্তু আমরা ভেবেছিলাম হয়তো এগুলি সহজ ব্যাপার। তাই শুরুতে এ গুলি বাদ দিয়ে দিয়েছিলাম। পরবর্তীতে অনেকের অনুরোধে ব্লগ তৈরী নিয়ে পোষ্ট করতে বাধ্য হলাম। আমাদের এই পোষ্টটি ধারাবহিকভাবে চলবে। প্রত্যেকটি পোষ্ট করার পর নিচের টেবিলে লিংক করে দেয়া হবে।
ব্লগার Overview এবং Stats পরিচিতিঃ Blogger দিয়ে পরিপূর্ণ ব্লগ তৈরী (ধারাবাহিক পর্ব - ৪) এ আপনাকে আবারও স্বাগতম। আমাদের আজকের পোষ্ট হচ্ছে কিভাবে আপনি Overview এবং Stats অপশন এর মাধ্যমে আপনার ব্লগের যাবতীয় তথ্য জানতে পারবেন।
Blogger-Overview-and-Stats
  • Overview: এখানে ক্লিক করলে নিচের চিত্রের মত শো করবে। এই অপশন হতে জানতে পারবেন আপনার পোষ্টের কতটি কমেন্ট Approve করার জন্য Pending আছে, কতটি কমেন্ট Published করা হয়েছে, আজকে কতবার পোষ্ট দেখা হয়েছে, কতটি পোষ্ট করেছেন এবং আপনার ব্লগের কতজন Followers রয়েছে ইত্যাদি।
Blogger-Overview
  • Stats: Stats এর অধীনে আরো ০৪ টি অপশন রয়েছে। এটি নিয়ে নিচে বিস্তারিত দেখুন-
  • Overview: এই অপশনটি ঠিক আগের Overview এর মত। শুধু পোষ্ট View সম্পর্কে বাড়তী কিছু অপশন পাবেন এবং বাকী সব আগেরটির মত।
  • Posts: এখানে ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন। এখান থেকে Posts এবং Page View সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন অর্থাৎ কোন পোষ্ট ও পেজ কতবার দেখা হলো। এখানে উপরের ডান পাশে দিন, সপ্তাহ এবং মাস এর কিছু অপশন পাবেন। এগুলি ব্যবহার করে আরো বিস্তারিত জানতে পারবেন।
Blog-Post-View
  • Traffic Source: এই সহজ কথাটির অর্থ আপনি নিজই অনুধাবন করতে পারছেন। এখান থেকে জানতে পারবেন কোন কোন সাইট হতে ভিজিটর আপনার সাইটে আসছেন। এছাড়াও সার্চ ইঞ্জিন হতে কি ধরনের Keyword ব্যবহার করে ভিজিটর আপনার সাইটে প্রবেশ করছে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। নিচের চিত্রে দেখুন-
Blog-Post-Traffic-Source
  • Audience: এখান থেকে আপনি জানতে পারবেন কোন দেশ হতে কত জন ভিজিট করলো, কোন ধরনের Browser হতে আপনার সাইট ভিজিট হচ্ছে এবং কোন ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করে আপনার সাইট ভিজিট হচ্ছে। নিচে দেখুন-
Blog-Post-Audince
পরবর্তী পোষ্টে যা থাকছেঃ পরবর্তী পোষ্টে আমরা ব্লগার Layout নিয়ে বিস্তারিত আলোচনা করবো, ইনশাআল্লাহ্। আশাকরি আমাদের সাথে থাকবেন।