সহজেই আপনার পেন ড্রাইভকে বুটেবল করুন


আজকাল অপারেটিং সিস্টেম ইন্সটল করতে সিডি/ডিভিডির তেমন একটা ব্যাবহার দেখা যায়না, তার পরিবর্তে পেন ড্রাইভ/মেমোরী কার্ড বুটেবল করে সেটা দিয়ে ওএস ইন্সটল করা হয়। এত্ব যেমন সময় কম লাগে, তেমনি একই পেন ড্রাইভ বারবার ফরম্যাট করে অনেকবার ব্যাবহার করা সম্ভব, যেটা সিডি/ডিভিডির ক্ষেত্রে সম্ভব নয়। পেন ড্রাইভ বুটেবল করার অনেক রকমের সফট আছে। এদের মধ্যে বিখ্যাত হলোঃ Unetbootin, Xboot, Yumi, SarDu Multiboot ইত্যাদি। এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো Unetbootin, এটা সাইজে পিচ্চি, পোর্টেবল একটা টুল, যেটা দিয়ে আপনি উইন্ডোজ এবং লিনাক্সের বুটেবল ইউএসবি তৈরি করতে পারবেন, খুব সহজেই। ব্যাপারটা একেবারে পানির মতো সোজা।



কার্যপ্রণালী:-



- প্রথমে এই লিঙ্কে গিয়ে Unetbootin ডাউনলোড করে নিন। 


- আপনার পেন ড্রাইভটা প্রবেশ করান। 


- ডাউনলোড করা exe ফাইলটায় Right click করে “ “Run as adminitrator ” সিলেক্ট করুন


- নীচের ছবির মতো উইন্ডো আসবেঃ (ছবি বড় করে দেখতে ছবির উপরে ক্লিক করুন।)



ছবি - ০১

- ছবির মতো করে হাতের বাম দিকে “DiskImage” এ ক্লিক করুন, তারপরে “...” চিহ্ন দেওয়া বাটনে (নিচের ছবিতে লাল বক্স) ক্লিক করুন, এখন যে উইন্ডো আসবে, সেটার মাধ্যামে আপনার .ISO ফাইলটার লোকেশন দেখিয়ে দিন। 



Unetbootin 02
ছবি - ০২

- নিচে বাম দিকে চিত্রের মতো করে Type: USB drive, Drive: আপনার পেন ড্রাইভের লেটার সিলেক্ট করে Ok তে প্রেস করুন। 


- এবার আপনাকে আর কিছু করতে হবে না, ১০ মিনিটের মতো অপেক্ষা করুন, আপনার পেন ড্রাইভ বুটেবল হয়ে যাবে। চিত্র দেখুনঃ (ছবি বড় করে দেখতে ছবির উপরে ক্লিক করুন।)



Unetbootin 03
ছবি - ০৩

- কাজ শেষ হয়ে গেলে Unetbootin বন্ধ করে দিন, ব্যাস হয়ে গেলো আপনার পেন ড্রাইভটা বুটেবল। 


- এখন আপনার পেন ড্রাইভ insert করা অবস্থায় পিসি রিস্টার্ট/অন করুন, এবং বিন্দুমাত্র দেরী না করে ক্রমাগত F12 / F8 / F1/ F2 প্রেস করুন (F12 সবচেয়ে কমন, তবে এটা একেক কম্পিউটারে একেক রকম), তাহলে আপনার BIOS সেটিং আসবে, সেখান থেকে আপনার Boot priority মেনুতে USB drive কে 1st priority দিন। ২য়তে আপনার Hard Drive কে রাখুন। (এখানে কোন স্ক্রীনশট দিচ্ছিনা - একেক BIOS এর মেনু একেক রকম হয়) এই সেটিং সেভ করলে পিসি অটোম্যাটিক রিস্টার্ট নিবে এবং আপনার পেন ড্রাইভ থেকে বুট করবে। তবে হ্যাঁ, এই সম্পূর্ণ প্রসেসে আপনার পেন ড্রাইভটা যেন কোন ভাবেই পিসি থেকে ডিসকানেক্ট না হয় - সে বিষয়ে খেয়াল রাখতে হবে।


একটা কথা বলি - মাইক্রোসফট নিজেও একটা অফিশিয়াল সফট দিয়েছে বুটেবল পেন ড্রাইভ তৈরি করার জন্য, নাম Windows 7 USB/DVD Tool , পাওয়া যাবে এই লিঙ্কে 


আশা করছি এই পোস্ট আপনাদের কাজে আসবে।